GRE প্রস্তুতির প্রাথমিক কথন

Share on social media

উচ্চশিক্ষার জন্য আমেরিকা, কানাডার মত দেশে যেতে চাইলে অবশ্যই GRE পরীক্ষা দিতে হয়। বিশ্ববিদ্যালয়ে পড়াবস্থায় এ পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করা যায়। কিন্তু আমাদের মধ্যে অনেকের প্রশ্ন থাকে কিভাবে প্রস্তুতি শুরু করা যায়? সেজন্য আজ আমরা জি আর ই প্রস্তুতি নিয়ে প্রাথমিক আলোচনা করব।

GRE ম্যাটারিয়াল কিভাবে পড়ব?

জি আর ই প্রিপারেশনের জন্য সবচেয়েগুরুত্বপূর্ণ বিষয় হল সঠিক ম্যাটারিয়াল পড়া এবং সঠিক কৌশল মাফিক আগানো। প্রিপারেশনের পুরো প্রক্রিয়ার ভিতর বা যারা প্রিপারেশন নিচ্ছেন বা নিবেন বলেমনে করছেন সবার মনে প্রথমেই যে প্রশ্নটা ঘুরপাক খায় সেটা হল কোথা থেকে শুরু করব বা কি কি বই কিনব??

অনেক চিন্তা ভাবনা করে এবংঅনেকের কাছে যুক্তি পরামর্শ নিয়ে অধিকাংশ মানুষ যেটা করে সেটা হলনীলখেতে যেয়ে Barron’s বা Saifur’s এর একটা ভোকাবুলারি বই কিনে নিয়েআসে। খুব উৎসাহ নিয়ে কিছুদিন পড়া শুরুকরে। প্রথমেই সবাই যে সমস্যা ফেসকরে সেটা হল দিনে ১০-১৫ টা ওয়ার্ডপড়তে যেয়েই হাফিয়ে ওঠে! আরোভয়ংকর কথা হল খুব কস্টে সিস্টে ১০-১৫টা ওয়ার্ড পড়ার পরও দেখা যায় পরদিনঘুম থেকে ওঠার পর মাথা থেকে অর্ধেকনাই হয়ে গেছে! তারপরও অনেকেইমোটামুটি ৮০-১০০ টা ওয়ার্ড পড়ে এবংযখন Barron’s এর বইয়ের পাতা উল্টায় আরদেখে সবমিলিয়ে ৫-৬ হাজার ওয়ার্ড তখন নিজের সম্পর্কে মোটামুটি একটাসিদ্ধান্তে উপনীত হয় যে- এসব অনেকমেধাবী ছাত্রদের কাজ, আমার দিয়েএসব হবে না! কেউ কেউ আবার নাছোড়বান্দা আছে তারা ২০০-৩০০ ওয়ার্ড পড়েফেলে তারপর কোনো পরীক্ষা বা অন্য কোনো অযুহাতে ভবিষ্যতে পড়বে এইপ্লান করে পড়া বন্ধ করে দেয় কিন্তুপুনরায় শুরু করি করি বলে আর করা হয়না। তারপর অনেকদিন পর সে আবিস্কারকরে আগে যেসব ওয়ার্ড গুলো পড়েছিলতার অনেকগুলোই ইতোমধ্যে ভুলতে বসেছে! এটা মোটামুটি হলেথাকাকালীন নিজের দেখাঅভিজ্ঞতালব্ধ গল্প। হলের খুব কম রুম এপাওয়া যাবে যেখানে জি আর ই ওয়ার্ডএর ২-১ টা বই নেই কিন্তু খুব কম মানুষপাওয়া যাবে যারা এগুলো পড়ে। কিন্তুআমার প্রশ্ন হল কেন এমন হয়?আরেকটাগুরুত্বপূর্ণ কথা হল যারা জি আরই দিবেন না বরং বিসিএস, ব্যাংক জব,এম বি এ এগুলো নিয়ে ভাবছেন তাদেরজন্যও কিন্তু ওয়ার্ড পড়াটা খুবই গুরুত্বপূর্ণ।

এখন আসি কোথা থেকে শুরু করবেন?

শুরুটা ওয়ার্ড দিয়েই করবেন কিন্তু এমনএকটা লিস্ট দিয়ে শুরু করবেন যেখানেওয়ার্ড সংখ্যা কম। এক্ষেত্রে Barron’s-333 খুব উপযুক্ত বলে আমার মনেহয়। বড় লিস্ট থেকে শুরু করলে A দিয়েযে ওয়ার্ড গুলো আছে এগুলো শেষ করতেই হাপিয়ে যেতে পারেন এবংএকঘেয়েমি লাগবে। আর এখানে মাত্র৩৩৩ টা ওয়ার্ড থাকায় কনফিডেন্সপাবেন ভালো।

এটা শেষ হলে তারপর Kaplan-400 & Princeton Hit Parade শেষকরবেন। এরপর Barron’s-800 যখন শুরু করবেন তখন দেখবেন আপনি অলরেডি ৪০০-৫০০ ওয়ার্ড জানেন ওখানথেকে। তারপর আপনি নিজেই পথ খুজেপাবেন আর মনের কাছে একটা আলাদাভালোলাগা শুরু হয়ে যাবে। এগুলো শেষহয়ে গেলে শুরু করবেন Word Smart part 1& 2 যেটাকে আমি একবারে মেরুদন্ডমনে করি। আগের ম্যাটারিয়াল গুলোশেষ করে এবার যখন ওয়ার্ড স্মার্ট পড়াশুরু করবেন আবারো সেই একই কথাদেখবেন প্রায় সব ওয়ার্ড আপনিপারেন। এরপর Manhattan-1000 পড়বেনহয়ত ১৫০-২০০ ওয়ার্ড আপনার অজানা থাকবে এখান থেকে। Magoosh থেকেওকিছু পড়তে পারেন কিন্তু আমি এটাপড়িনি বলে আমার ধারণা নেই। আমিযে সোর্স গুলো উল্লেখ করেছি এখানেসবমিলিয়ে হয়ত ২৫০০ এর মত ওয়ার্ড আছে এবং এগুলো পড়লেই যথেষ্ট বলেআমি মনে করি। Barron’s এর ৫০০০ ওয়ার্ডপড়ার কোনো দরকার আছে বলে আমারমনে হয় না।

Source: Amazon

কিভাবে পড়বেন?

আপনার পড়ার কৌশল টাই অন্যদেরথেকে আপনার পার্থক্য গড়ে দিবে।অনেকে অনেক ধরনের কৌশল ফলোকরতে পারেন এর কোনো স্ট্যাডার্ডনিয়ম নেই। কারণ সবার জন্য সব কৌশলফলপ্রসু নাও হতে পারে। অনেকে ওয়ার্ড এর সাথে গুগল ইমেজ দেখে পড়ে কেউনিমনিক ডিকশনারি ফলো করে কারোজন্য আবার ওয়ার্ড এর ভিডিও হেল্পফুলহতে পারে কিন্তু আমার সাজেশন হলআপনি যেভাবেই ফলো করেন না কেনএকেবারে বেসিক কথা যেটা সেটা হল আপনাকে ওয়ার্ড এর শুধু শাব্দিক মানে টা পড়লেই চলবে না। আপনাকে সেটাহৃদয়ঙ্গম করতে হবে, আপনার মনের ভিতরএকটা অবয়ব আকতে হবে।

এটার জন্যভালো উপায় হল ঐ শব্দটার বাংলাঅর্থ দেখে নেওয়া । বাংলাএকাডেমি ডিকশনারি এক্ষেত্রেসবচেয়ে নির্ভরযোগ্য যেটা কম্পিউটারবা মোবাইলে ইন্সটল করে নিতেপারবেন। মনে রাখতে হ’লে বার বাররিভিশন দিতে হবে কিন্তু বই খুলে বারবার রিভিশন দিতে ভালো লাগে না।কয়েক পাতা উল্টালেই ঘুম আসে বাবিরক্তি লাগে। এটা থেকে উত্তরণেরভালো উপায় প্রতিটা ওয়ার্ড এর নোটকরা। প্রথমে ওয়ার্ড লিখে পাশেইবাংলা মিনিং লিখে ফেলবেন,তারপর ইংরেজি সিনোনেম এবংতারপর মনে রাখার সহজ উপায়ের জন্যপাশে একটা নিমনিক জাতীয় কিছুলেখা।

আজকের মতন এটুকুই। বাকি বিষয়গুলোনিয়ে আবার পরে আলোচনা করা হবে। 

কৃতজ্ঞতা: Md Torikul Islam


Share on social media

Leave a Reply

Close Menu